ঢাকা রক্ষা বাঁধ থেকে অবৈধ দখলদার উচ্ছেদের সুপারিশ

প্রকাশিত

সংসদ প্রতিবেদক : ঢাকা শহর রক্ষা বাঁধের জন্য অধিগ্রহণকৃত জমির অবৈধ দখলদারদের বিনা নোটিশে উচ্ছেদের সুপারিশ করেছে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একইসঙ্গে বাঁধের অধিগ্রহণকৃত জমি রক্ষণাবেক্ষণের জন্য মন্ত্রণালয়কে একটি শক্তিশালী কমিটি গঠন করতেও বলেছে।

রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটি সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, মো. ফরিদুল হক খান ও মোস্তাফিজুর রহমান চৌধুরী।

বৈঠকের কার্যপত্রে দেখা যায়, ঢাকা সমন্বিত বাঁধ প্রকল্পের আওতায় আবদুল্লাহপুর থেকে পোস্তাগোলা পর্যন্ত (৩৫ দশমিক ৬৩০ কিলোমিটার জায়গা জুড়ে) জমি অধিগ্রহণ করা হয়। এরমধ্যে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণে মোট ৬৪২ দশমিক ২০ একর জমির মধ্যে ব্যবহৃত হয়েছে ৪৬৩ দশমিক ৭০ একর। অব্যবহৃত রয়েছে ১৭৮ দশমিক ৫০ একর। বর্তমানে অধিকাংশ জমি অবৈধ দখলে আছে। সিটি জরিপে অধিগ্রহণের তুলনায় কম রেকর্ড হয়েছে।

এতে আরও বলা হয়েছে ১০৮১ জন অবৈধ দখলদারের তালিকা জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে। আরো ৫৫৮ দখলদারের তালিকা পাঠানোর বিষয়টি প্রক্রিয়াধীন।

বৈঠকে ভোলা জেলার শহর সংরক্ষণ প্রকল্প (তৃতীয় পর্যায়) ভোলা জেলার সদর উপজেলায় ইলিশা কাচিয়া এলাকা রক্ষা প্রকল্পের কাজ যথাসময়ে সম্পন্ন করার সুপারিশ করা হয়।

এ ছাড়াও বৈঠকে জানান হয়, কমিটির সদস্যদের অভিজ্ঞতা অর্জনের জন্য বিদেশ ভ্রমণের আয়োজনের সুপারিশ বাস্তবায়নে প্রয়োজনীয় কার্যক্রম মন্ত্রণালয় থেকে নেওয়া হচ্ছে।

শেয়ার করুন