তসলিমার ভিসার মেয়াদ বাড়ালো ভারত

মুক্তমন ডেস্ক : নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে ভারত সরকার। তসলিমা নাসরিনের আবেদনের প্রেক্ষিতে মোদি সরকার এ মেয়াদ বৃদ্ধি করে। বর্ধিত মেয়াদ চলতি বছর ২৩ জুলাই থেকে কার্যকর হবে। শুক্রবার ভারতীয় গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, চলতি বছর ১৭ আগস্ট ভিসার মেয়াদ শেষ হয় তসলিমার। সে সময়ই ভারতের কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ইঙ্গিত দিয়েছিলেন, নির্বাসিত এই লেখিকার বসবাসের নতুন অনুমতিপত্র প্রক্রিয়ার কাজ প্রায় সম্পন্ন হয়েছে।

ভারত সরকারের এ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় তসলিমা নাসরিন জানিয়েছেন, আরও এক বছরের জন্য ভিসার মেয়াদ বাড়বে বলে তিনি আশা করছিলেন। সরকারের এ সিদ্ধান্তে তিনি খুবই খুশি।

এর আগে, গত বছর সেপ্টেম্বরে এক বছরের জন্য তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়ায় ভারত সরকার। তার আগে এই লেখিকার আবেদনের প্রেক্ষিতে দুই মাসের জন্য সাময়িকভাবে ভিসার মেয়াদ বাড়ানো হয়।

প্রসঙ্গত, মৌলবাদীদের হুমকির মুখে ১৯৯৪ সালে দেশ ছাড়েন তসলিমা। সেই থেকে তিনি নির্বাসনে আছেন। দীর্ঘ দুই দশক তিনি যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং ভারতে থাকছেন। সুইডেনে তার নাগরিকত্ব রয়েছে। ২০০৪ সাল থেকে তিনি প্রতিবেশী ভারতে থাকছেন।