পিএসসি পরীক্ষা বর্জনের হুমকি শিক্ষকদের

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহালসহ পাঁচ দফা দাবি না মানলে আসন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা বর্জনের হুমকি দিয়েছেন প্রাথমিক শিক্ষকরা। একইসঙ্গে আগামী ১৯ ও ২০ সেপ্টেম্বর দুই ঘণ্টা এবং ২১ সেপ্টেম্বর পূর্ণ দিবস কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন তারা।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম তোতা এ হুমকি দেন।

তিনি বলেন, জাতীয় বেতন স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহাল রাখা, সহকারী শিক্ষকদের এন্ট্রি পদ ধরে পরিচালক পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতি, প্রধানমন্ত্রী ঘোষিত প্রধান শিক্ষকদের উন্নীত স্কেলে বেতন নির্ধারণীর জটিলতা দ্রুত নিরসন, প্রাথমিক শিক্ষক থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষক পর্যন্ত সব শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল প্রদান, সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির জটিলতা অক্টোবরের ১৪ তারিখের মধ্যে নিরসনের দাবি জানান। এসময়ের মধ্যে দাবি না মানা হলে পিএসসি পরীক্ষা বর্জনসহ কঠোর কর্মসূচি দেয়া হবে বলে তিনি হুঁশিয়ারি দিয়েছেন।

২০০৯ সাল থেকে বেতন কাঠামো জটিলতায় সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি বন্ধ থাকায় সারাদেশে হাজার হাজার প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়েছে। এতে বিদ্যালয়ে পাঠদান ও স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানান শিক্ষক নেতারা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আবুল বাসার, সহ সভাপতি জুলফিকার আলী, যুগ্ম-সম্পাদক গাজীউল হক চৌধুরী ও আবুল কাশেম প্রমুখ।

শেয়ার করুন