পুনর্গঠিত ট্রাইব্যুনালের চেয়ারম্যান হচ্ছেন আনোয়ারুল হক

প্রকাশিত

আদালত প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্তদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠনের প্রক্রিয়া শেষ পর্যায়ে। তারই অংশ হিসেবে রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন। তবে এখনো আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। বিশ্বস্ত সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, পুনর্গঠিত ট্রাইব্যুনালের নতুন চেয়ারম্যান হচ্ছেন ট্রাইব্যুনাল-১ এর সদস্য বিচারপতি মো. আনোয়ারুল হক এবং  সদস্য থাকবেন ট্রাইব্যুনাল-২ থেকে আসা বিচারপতি মো. শাহিনুর ইসলাম। তাদের দুই জনের সঙ্গে অপর একজন সদস্য নিয়ে গঠন করা হবে নতুন এই আদালত।

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করার প্রক্রিয়া শুরু হয়। ট্রাইব্যুনালের দুটি আদালতের একটির কার্যক্রম চলবে, অন্যটি নিষ্ক্রিয় থাকবে। মামলার সংখ্যা বাড়লে নিষ্ক্রিয় বা দ্বিতীয়টির কার্যক্রম পুনরায় শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অর্থাৎ ট্রাইব্যুনাল-২ বন্ধ করে ট্রাইব্যুনাল একটি করা হচ্ছে না।

গত ৩ সেপ্টেম্বর এ বিষয়ে আইন মন্ত্রণালয় থেকে একটি সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। একটি ট্রাইব্যুনালের কার্যক্রম চালু হলে তিন বিচারপতি হাইকোর্টে ফিরে যাবেন। মামলার সংখ্যা বৃদ্ধি বা প্রয়োজন হলে নিষ্ক্রিয় ট্রাইব্যুনাল পুনারায় চালু করে আবার হাইকোর্ট থেকে বিচারপতি নিয়োগ দেয়া হবে।

মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ পুরাতন হাইকোর্ট ভবনে স্থাপন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মামলাগুলো দ্রুত নিষ্পত্তি ও সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ২০১২ সালের ২২ মার্চ স্থাপন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ নামে আরো একটি ট্রাইব্যুনাল।

শেয়ার করুন