প্রশাসনে ক্ষোভ ও অসন্তোষ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক : সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের অষ্টম বেতন কাঠামো চূড়ান্তকরণ বিলম্বে ক্ষোভ ও অসন্তোষ বাড়ছে জনপ্রশাসনে। জনপ্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীরা প্রকাশ্যে কিছু না বললেও অসন্তোষ ডানা মেলছে দিন দিন। ক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা বলছেন, এভাবে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে টালবাহানা বা ধীরগতি কোন ভাবেই মানা যায় না। প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে একাধিক কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে সোমবার ও মঙ্গলবার আলাপকালে এমন ভাব প্রকাশ করেছেন তারা।

যদিও সরকার ঘোষণা দিয়েছে, জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হবে। আনুষ্ঠানিক ঘোষণায় বিলম্ব হলেও কোন সমস্যা নেই। কিন্তু এতে আর বুক বাঁধতে চান না তারা।

অবশ্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত রোববার সাংবাদিকদের জানিয়েছেন, টাইম স্কেল ও সিলেকশন গ্রেডে পরিবর্তন আনা হচ্ছে। এটি হয়ে গেলে সেপ্টেম্বর মাসের শুরুর দিকে এটি মন্ত্রিসভায় উঠবে।

সরকারের উপ-সচিব পদ মর্যাদার একজন কর্মকর্তা বলেন, প্রায় এক বছর হয়ে গেল। এভাবে আর কতদিন আমরা আশায় থাকব। সরকার দ্রুত এটি চূড়ান্ত করবে আমরা সেই প্রত্যাশাই করছি। সচিবালয়ে দ্বিতীয় শ্রেণির এক কর্মচারী বলেন, আমরা সবাই এই বেতন কাঠামোর দিকে তাকিয়ে আছি।

জানা গেছে, মূল বেতন বাস্তবায়ন জুলাই থেকেই কার্যকর হচ্ছে। তবে ভাতা কার্যকর হবে আরো পরে। বড় ধরনের ব্যয় জড়িত থাকায় ধাপে ধাপে নতুন এই বেতন কাঠামো বাস্তবায়ন করা হবে। জুলাই থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নতুন পে-স্কেলের শুধু মূল বেতনের অংশ পাবেন। এর সঙ্গে পাবেন আগের স্কেল অনুযায়ী প্রদত্ত ভাতাগুলো। নতুন স্কেলের ভাতাগুলো পাওয়ার জন্য তাদের আরো এক বছর অপেক্ষা করতে হবে। ২০১৬ সালের জুলাই থেকে নতুন পে-স্কেলের মূল বেতনের সঙ্গে অন্য ভাতাগুলোও পাওয়া যাবে। অর্থাৎ ২০১৬ সালের জুলাই থেকে নতুন বেতন কাঠামো পুরোপুরি কার্যকর হবে।

এদিকে, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড ফেরত পাবেন সরকারি কর্মচারীরা এমন প্রত্যাশায় সময় পার করছেন তারা। তবে অর্থমন্ত্রীর সংস্কারে নতুন কি আসছে সেটি এখন তাদের আগ্রহের কেন্দ্র বিন্দু হয়ে দাঁড়িয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অষ্টম বেতন কাঠামোর সর্বোচ্চ বেতন হচ্ছে ৭৫ হাজার টাকা ও সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা। নতুন কাঠামোতে বেতনের গ্রেড থাকছে ২০টি। তবে মন্ত্রিপরিষদ ও মুখ্য সচিবের বেতন ধরা হয়েছে ৯০ হাজার টাকা নির্ধারিত এবং সিনিয়র সচিবের বেতন ৮৪ হাজার টাকা নির্ধারিত।