ফেসবুকের যেসব অজানা অপশন

প্রযুক্তি ডেস্ক : এখন সবাই ফেসবুক জ্বরে ভুগলেও সামাজিক যোগাযোগের এ মাধ্যমটির অনেক অপশনই অনেকের অজানা রয়েছে। ফেসবুকে এমন কিছু অপশন আছে যা আপনার চাহিদার মধ্যেই পড়ে কিন্তু আপনি এ সম্পর্কে অবগত নন। আসুন, জেনে নেওয়া যাক এমন কিছু অপশন-

নামের উচ্চারণ

ফেসবুকে পৃথিবীর কোটি কোটি ব্যবহারকারী আছেন এবং এখানে ৮০টির মত ভাষা ব্যবহার হয়। সুতরাং একদেশের নাম আরেক দেশে অন্যভাবে উচ্চারণ হতেই পারে। তবে আপনি আপনার নাম ঠিকভাবে উচ্চারণের জন্য প্রোফাইলেই নামের উচ্চারণ দিয়ে দিতে পারেন। উচ্চারণ দিতে হলে আপনার প্রোফাইলে about অপশনে গিয়ে details about you -এ ক্লিক করুন। এবার more about you -এ ক্লিক করে আপনার নামের উচ্চারণটি রেকর্ড করে দিন।

সাময়িক পাসওয়ার্ড

আপনি হঠাৎ করে কোনও পাবলিক কম্পিউটারে বসে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ওপেন করতে নিরাপত্তার বিষয়টি নিয়ে চিন্তিত? এ ক্ষেত্রে আপনি সময়িক পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। আপনার মোবাইল থেকে OTP লিখে ৩২৬৬৫ নম্বরে পাঠিয়ে দিন। ফিরতি মেসেজে আপনি ৮ ডিজিটের একটি পাসওয়ার্ড পাবেন যা পরবর্তী ২০ মিনিটের জন্য প্রযোজ্য হবে এবং তার পরে আর এই পাসওয়ার্ড ব্যবহার করা যাবে না।

নোটিফিকেশন নিয়ন্ত্রণ

বিভিন্ন ধরণের নোটিফিকেশনে আপনি অনেক সময়ই বিরক্ত হতে পারেন। নোটিফিকেশন নিয়ন্ত্রণ করতে ফেসবুক প্রোফাইলের ওপরের দিকের ডান দিকে গ্লোব আইকনে ক্লিক করে ‘সেটিংস’ -এ ক্লিক করুন। এবার নিজের পছন্দ অনুযায়ী নোটিফিকেশনের মাত্রা ঠিক করে নিন আপনি কার এবং কোন কাজের নোটিফিকেশন পেতে চান।

রিলেশনশিপ স্ট্যাটাস সবাইকে না জানাতে

নতুন প্রেমে পড়লেন বা বিয়ে করলেন- ব্যস ফেসবুকে সেলফি পোস্ট করার সঙ্গে সঙ্গেই রিলেশনশিপ স্ট্যাটাস পরিবর্তন করে দিলেন, কয়েক সেকেন্ডের মধ্যেই হাজারো লাইক ও কমেন্টে ভরে গেল। কিন্তু সেই সম্পর্ক যেদিন ছিন্ন হয়ে গেল তখন আর লোকলজ্জার ভয়ে রিলেশনশিপ স্ট্যাটাস পরিবর্তন করছেন না। তবে নিজের সম্পর্ক ছিন্ন করার বিষয়টি আপনি ঢাকঢোল না পিটিয়েই পরিবর্তন করতে পারেন। আপনার প্রোফাইলে about সেকশনে গিয়ে family and relationship -এ ক্লিক করুন। এবার রিলেশনশিপ সেকশনের অপশন থেকে ‘ফ্যামিলি অ্যান্ড ফ্রেন্ডস’ অপশন বাদ দিয়ে ‘অনলি মি’ অপশন চালু করুন। ব্যস, আপনার বিচ্ছেদের ঘটনা সবার অগোচরেই থেকে যাবে।

ছবি এডিট

নিজের একটি সুন্দর ছবি তুলেছেন কিন্তু ক্যাপশন বা আরও কিছু ছবিতে দেওয়া গেলে ফেসবুকে বেশি লাইক ও কমেন্ট পাওয়া যেত…চিন্তা নেই, ফেসবুক ছবি এডিট করার অপশন রেখেছে। আপনি যে ছবিটিতে টেক্সট বা স্টিকার যোগ করতে চান সে ছবিটি আপলোড করার জন্য সিলেক্ট করুন। এবার মাউস ছবিটির ওপর নিলেই দেখবেন ‘এডিট’ ও ‘ট্যাগ’ নামের দু’টি অপশন। ‘এডিট’ অপশনে ক্লিক করলে বিস্তারিত আসবে যেখান থেকে আপনি স্টিকার বা অন্যকোনও লেখা ও ডিজাইন ছবিতে দিতে পারবেন।

অধিক নিরাপত্তা

ফেসবুক যেমন সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করে, ঠিক তেমনি এর অপব্যবহার অনেক বিপদও ডেকে আনতে পারে। সুতরাং নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিৎ। আপনার অ্যাকাউন্টের ‘সিকিউরিটি চেকআপ’ -এ গিয়ে আপনি কড়া নিরাপত্তা দিতে পারেন। তাহলে অন্যকোনও কম্পিউটার বা অন্য কেউ আপনার প্রোফাইল খোলার চেষ্টা করলে সঙ্গে সঙ্গে নোটিফিকেশন পেয়ে যাবেন।