বন্যা: ভয় না দেখিয়ে সহনশীল সংবাদ প্রচারের অনুরোধ মন্ত্রীর

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : চলমান অতিবৃষ্টি ও ঢলের পানিতে বন্যা কবলিত ২৪টি জেলার মানুষের সহায়তায় বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন ত্রাণ ও দুযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মন্ত্রী বলেন, বন্যা কবলিত ২৪টি জেলার মানুষের সমস্যা সমাধান কোনো মন্ত্রণালয়ের একার কাজ নয়; সব মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে। শুধু সরকার নয়, বিত্তবানদের দুগর্ত মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে।

বন্যা প্রস্তুতি প্রসঙ্গে তিনি বলেন, যেসব জায়গায় ঘর ভেঙে গেছে, সেখানে টিনশেড ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। বন্যার পানি নামার পর জ্বর, ডেঙ্গুজ্বরসহ নানা ধরনের রোগবালাই মোকাবিলায় ডাক্তারদের প্রস্তুত থাকতে হবে।

এসময় বিশুদ্ধ পানি, শুকনো খাবার (চিড়া, মুড়ি, গুড়) দুর্গতদের মাঝে বিতরণের জন্য জেলা প্রশাসকদের ব্যবস্থা নিতে সচিবদের নির্দেশ দিয়ে তিনি বলেন, কোনো অবস্থাতেই যেন মানুষ না খেয়ে মারা না যায়, সেজন্য একসঙ্গে কাজ করতে হবে।

মন্ত্রী আরও বলেন, বন্যার পানি নামার পর রাস্তা মেরামত, বাঁধ নির্মাণে দ্রুত আগাম পদক্ষেপ নিতে হবে, যাতে বোরো ধান রোপনে কোনো সমস্যা না হয়।

এছাড়া বন্যা কবলিত ২৪টি জেলায় সার্বিক অবস্থা তুলে ধরে প্রতিদিন জেলা প্রশাসক কার্যালয়ে সংবাদ সম্মেলন করার পরামর্শ দেন তিনি।

শেয়ার করুন