বার কাউন্সিল নির্বাচন বুধবার

আদালত প্রতিবেদক : একাধিকবার নির্বাচনের তারিখ পেছানোর পর অবশেষে বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন। ইতোমধ্যে নির্বাচনের সকল প্রস্তুতি নেয়া শেষ হয়েছে বলে নির্বাচন পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে সংশোধিত ভোটার তালিকা অনুযায়ী সারাদেশের ৪৩ হাজার ৩০২ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন ।

বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে স্থাপিত ভোটকেন্দ্র, দেশের জেলা সদরের সব দেওয়ানী আদালত প্রাঙ্গণে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী, প্রত্যেক ভোটারকে তাদের জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্ট সঙ্গে আনতে হবে।

নির্বাচনে চারটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে আওয়ামী সমর্থিত আইনজীবীদের সম্মিলিত সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) এবং জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল প্যানেল) প্যানেলের মধ্যে মূল লড়াইটা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়ে থাকে। এর মধ্যে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। আর বাকি ১৪ জন আইনজীবী সরাসরি ভোটে নির্বাচিত হয়ে থাকেন। এই ১৪ জনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন।