বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র সংশোধনের সুযোগ শেষ হচ্ছে কাল

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র তোলা ও সংশোধনের সুযোগ শেষ হচ্ছে সোমবার। হারানো ও ভুলে ভরা পরিচয়পত্রটি পেতে গ্রাহককে ১ সেপ্টেম্বর (মঙ্গলবার) থেকে গুণতে হবে টাকা। সম্প্রতি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে এ সিদ্ধান্ত আগাম জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ব্যক্তি পর্যায়ে কার্ডের ভুল সংশোধন, হারানো কার্ড উত্তোলন এবং নবায়নের ক্ষেত্রে টাকা ধার্য ছিল না। বর্তমানে ‘ফ্রি’ প্রবিধানটি তুলে দিয়ে ‘ফি’ প্রদান কার্যকর হওয়ার মাধ্যমে প্রথম সংশোধনে গ্রাহককে ২শ টাকা, দ্বিতীয় দফায় ৩’শ টাকা ও পরবর্তীতে প্রতিবারের জন্য ৫’শ টাকা গুনতে হবে। তবে এগুলো জরুরিভিত্তিতে পেতে যথাক্রমে ৩’শ, ৫’শ ও ১ হাজার টাকা দিতে হবে গ্রাহককে।

জানতে চাইলে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক বলেন, হারানো কিংবা ভুল সংশোধিত পরিচয়পত্র তুলতে গ্রাহকদের যে ‘ফি’ গুণতে হবে, এতে তাদের কোনো সমস্যা হওয়ার কথা নয়। এমনকি কোনো জিনিসই ‘ফ্রি’ নেওয়া কিংবা দেওয়ার সুযোগ রাখা সমীচীন নয় বলেও জানান তিনি।

ইসি ও এনআইডির কর্মকর্তারা জানান, পরিচয়পত্রটি যে অতি প্রয়োজনীয় তা অনেক ভোটার মনে না করে বাসায় অরক্ষিত স্থানে ফেলে রাখেন। প্রয়োজনের সময় সংশ্লিষ্ট ব্যক্তিটি সেটা তালাশ করে আর পান না। কোনো জরিমানা না থাকায় নিকটবর্তী থানায় একটি সাধারণ ডায়েরি করেন, এর একটা কপি সংশ্লিষ্ট দফতরে জমা দেন। পরবর্তী দু-এক কার্যদিবসের মধ্যে নতুন আরেকটি পরিচয়পত্র তুলে নিতেন।

পরিচয়পত্র যে গুরুত্বপূর্ণ সে সম্পর্কে ভোটার হওয়া ব্যক্তিদের সচেতন করা এবং আগামীতে স্মাটকার্ড পেলে সেটির গুরুত্ব আরো বেশি এটা বুঝাতে ‘ফি‘ নির্ধারণ করা হয়েছে। এটা আরো আগেই করা উচিত ছিল বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। এর মাধ্যমে সংশ্লিষ্টদের মধ্যে সচেতনা বৃদ্ধি পেত এবং কমিশনের ছোটখাটো এসব ঝামেলাও কমে আসত।

শেয়ার করুন