‘ভারতে সবচেয়ে বেশি মানুষ পাচার হয় নেপাল ও বাংলাদেশ থেকে’

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, নেপাল ও বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি মানুষ ভারতে পাচার হয়ে আসে। এই মানব পাচার রুখতে ও পাচারকারীদের কঠোর শাস্তি নিশ্চিত করার চেষ্টা করছে ভারত।

দিল্লিতে বুধবার এক সম্মেলনের উদ্বোধন করতে গিয়ে রাজনাথ এসব কথা বলেন। তিনি বলেন, মানবপাচার হলো এমন এক সংগঠিত অপরাধ যা সীমান্তের নিষেধও মানে না।

তিনি আরও জানান, পাচারকারীদের রুখতে ও তাদের সম্পর্কে তথ্য বিনিময় করতে ভারত সম্প্রতি বাংলাদেশের সাথে একটি সমঝোতা সই করেছে, নেপালের সাথেও অনুরূপ সমঝোতার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজনাথ বলেন, ‘পাচার হওয়া কিশোরীদের যৌন শোষণ করা হচ্ছে, বাচ্চাদের অঙ্গপ্রত্যঙ্গ কেটে নেওয়া হচ্ছে, তাদের কেনাবেচা চলছে, বেগার খাটতে বাধ্য করা হচ্ছে। যত ধরনের অমানবিক কাজ করা সম্ভব, পাচারকারীরা তার সবই করছে – যেটা কোনও সভ্য সমাজই মেনে নিতে পারে না।’

তিনি দাবি করেছেন, মানবপাচারের ঘটনা শিগগিরি অনেক কমিয়ে আনা যাবে বলে ভারত সরকার আশাবাদী। তিনি জানান, তার মন্ত্রণালয়ের যে ইউনিটটি মানবপাচার রোধে কাজ করে তাদের আরও শক্তিশালী করা হবে।

রাজনাথ সিং আরও বলেন, ‘এই কাজে প্রতিটি রাজ্য সরকার আর বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় রেখে চলা হবে যাতে এই কাজে তারা সবাই অবদান রাখতে পারে। আমাদের অগ্রাধিকার হবে পাচারকারীদের শাস্তি দেওয়া এবং সেই সঙ্গে পাচার হওয়াদের উদ্ধার ও সবচেয়ে বড় কথা, পুনর্বাসন।’

সূত্র: বিবিসি।

শেয়ার করুন