ভ্যাটবিরোধী শিক্ষার্থীদের ওপর হামলা

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : ভ্যাট প্রত্যাহারের দাবিতে ধানমণ্ডিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর সন্ধ্যার পর থেকে দুই দফা হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাত সোয়া ৯টার দিকে একদল যুবকের হামলার পর পুলিশও হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। এতেও আহত হয়েছে ৫ শিক্ষার্থী। আন্দোলনকারীদের সরিয়ে দিতে পুলিশ লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করেছে বলে জানা গেছে।

প্রথমে ২০-২৫ জনের একদল যুবক ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে রাজধানীর ধানমণ্ডি ২৭ নম্বর সড়কে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিসোটা নিয়ে তেড়ে এসে ছত্রভঙ্গ করে দেয়। এসময় আন্দোলনরত তিন-চারজন শিক্ষার্থী আহত হয়।

হামলার শিকার শিক্ষার্থীদের অভিযোগ, হামলার সময় ঘটনাস্থলে পুলিশ সদস্যরা উপস্থিত থাকলেও তারা হামলা ঠেকাতে এগিয়ে আসেনি। এ বিষয়ে পুলিশ সদস্যদের পক্ষ থেকে বক্তব্য চাওয়া হলে পাওয়া যায়নি।

এরপর রাত সাড়ে ৯টার দিকে ধানমণ্ডির ২৭ নম্বর থেকে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ করে। এসময় শিক্ষার্থীরা আশপাশের বিভিন্ন গলিতে ছড়িয়ে পড়ে। লাঠিচার্জের পর একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় এক শিক্ষার্থীকে টেনে নিয়ে পিটুনি দেয় পুলিশ। লাঠি ও পুলিশের বন্দুকের বাটের আঘাতে মাথা ফেটে ঘটনাস্থলে অজ্ঞান হয়ে পড়েন ওই শিক্ষার্থী। পরে তাকে ভ্যানে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়টি অস্বীকার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও জোনের উপ-কমিশনার বিপ্লব কুমার বাংলা ট্রিবিউনকে বলেন, পুলিশ সারাদিনে একবারও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায়নি। রাতে রাস্তায় যান চলাচল স্বাভাবিক করতে অবস্থানরতদের ধাওয়া দেয়।

বিপ্লব কুমার জানান, সন্ধ্যার সময় আন্দোলনকারীরা কর্মসূচি স্থগিত করে চলে যায়। কিন্তু রাত ৮টার দিকে হঠাৎ করে কিছু ছাত্র আবার সড়ক অবরোধ করে ও গাড়ি ভাঙচুর করে। এরপর পুলিশ তাদেরকে বোঝানোর চেষ্টা করলে তারা পুলিশের ওপর হামলা চালায়। এতে তিনিসহ ৬/৭ জন পুলিশ সদস্য শিক্ষার্থীদের ইটের আঘাতে আহত হন।

আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নামে রাতে ছাত্র শিবিরের কর্মীরা সড়ক অবরোধ করে থাকতে পারে বলে বিপ্লব কুমারের ধারণা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজের টিউশন ফি’র ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে বৃহস্পতিবার ঢাকা, চট্টগ্রামে, সিলেট, রাজশাহীতে রাস্তা অবরোধ করে আন্দোলন করে শিক্ষার্থীরা। এর আগে বুধবার ভ্যাট প্রত্যাহার দাবিতে রাজধানীর রামপুরা এলাকায় বেসরকারি ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে পুলিশ রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে। এতে বেশ কজন শিক্ষার্থী আহত হয়।

সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে, এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছে।

শেয়ার করুন