মন ভালো রাখতে…

প্রকাশিত

ডেস্ক প্রতিবেদন : শরীর থাকলে রোগ হবে এ কথা সবারই জানা। অবশ্য রোগ নিয়ন্ত্রণের জন্য চিকিৎসা তো আছেই। কিন্তু এমন কিছু রোগ আছে যা সারাতে চাই আত্নবিশ্বাস। যেমন দুঃশ্চিন্তা। গবেষকরা এ রোগের নাম দিয়েছেন লাইফস্টাইল ডিজিজ।

দুঃশ্চিন্তার ফলে মানুষের হার্ট সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। পারিবারিক এবং সামাজিক জীবনে কলহের বড় একটা কারণও এটি। এসব সমস্যা থেকে দূরে থাকতে হলে সবার আগে নিজেকে দুঃশ্চিন্তামুক্ত রাখতে হবে। বিশ্ব হার্ট দিবস উপলক্ষে গবেষকরা দিয়েছিলেন মানুষের মন ভালো রাখার জন্য কিছু পরামর্শ।

ভ্রমণ
কর্মব্যস্ততা থেকে বিরতি নিয়ে উন্মুক্ত পরিবেশে গেলে মন ফুরফুরে হয়ে যায়।  তাই ভ্রমণ হতে পারে আপনার চিন্তামুক্ত থাকার একটি ভালো উপায়। আপনার বন্ধুদের সঙ্গে দলবদ্ধভাবে ভ্রমণে যেতে পারেন। তাদের সঙ্গে মন খুলে পরিকল্পনা করুন।   যেখানেই বেড়াতে যান না কেন সুন্দর মুহূর্তগুলো ক্যামেরাবন্দী করতে ভুলবেন না!

শখের বাগান
সবুজ ছায়াঘেরা প্রকৃতির মাঝে সময় কাটাতে কে না ভালোবাসে!  আর এটা যদি হয় ঘরের আঙ্গিনায় তাহলে তো কথাই নেই। যদি আপনার বাসার সামনে কিংবা ব্যালকনিতে জায়গা থাকে, তাহলে বাগান করতে পারেন। প্রকৃতির মতই সতেজ থাকবে মন।

রান্নাবান্না
অনেকে রান্না করতে ভালোবাসেন। অবসরে নতুন নতুন আইটেম রান্না করতে পারেন। নতুন কোন রেসিপি নিয়ে করতে পারেন নিরীক্ষা।

মিউজিক
গান মনকে শান্ত করে। এটা মেডিটেশনের মতই। শুনতে পারেন পছন্দের কোনও গান। বাদ্যযন্ত্র বাজাতে পারলে সেটাও আপনাকে স্বস্তি দেবে।

শেয়ার করুন