মহানবীকে কটূক্তি করে ফেসবুকে ওয়েব সাইট লিঙ্ক বন্ধের নির্দেশ

প্রকাশিত

আদালত প্রতিবেদক : মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তি করে ফেসবুকে আসা ধর্মকারী নামের ওয়েব সাইট লিঙ্ক বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৩০ দিনের মধ্যে বিটিআরসিসহ সংশ্লিষ্টদেরকে এই নির্দেশ বাস্তবায়ন করার জন্য বলা হয়েছে। একই সঙ্গে রুল জারি করেছেন আদালত।

রুলে হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে ‘আপত্তিকর’ কনটেন্ট থাকা ইন্টারনেটের দুটি পেইজ কেন বন্ধের নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদেরকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার প্রাথমিক শুনানি করে হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বযে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন বঙ্গবন্ধু মহিলা আইনজীবী পরিষদের সুপ্রিম কোর্ট শাখার সম্পাদক সৈয়দা অ্যাডভোকেট সাবিনা আহমেদ মলি। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

আইনজীবী মলি সাংবাদিকদের জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পেজ এবং একটি ওয়েবসাইটে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিস সালামকে নিয়ে আপত্তিকর মন্তব্য রয়েছে। এ মন্তব্যগুলো নিয়ে আরিফুর রহমান শাহজাহানপুর থানায় মামলা (এফআইআর) করতে গেলে তা গ্রহণ করা হয়ানি। থানায় মামলা করতে না পেরে আরিফুর রহমান গত বৃহস্পতিবার হাইকোর্টে রিট করেন।

রিটের শুনানি করে মঙ্গলবার হাইকোর্ট ৩০ দিনের মধ্যে ফেসবুকের ওই পেজ এবং ওই ওয়েবসাইট বন্ধ করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, বিটিআরসির চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক ও পুলিশ সুপার, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও শাহজাহানপুর থানার ওসিকে বিবাদী করা হয়।

শেয়ার করুন