মেলায় রাজস্ব মিললো দুই হাজার ৩৫ কোটি টাকা

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : শেষ হলো আয়কর মেলা-২০১৫। জাতীয় আয়কর মেলার সাতদিন শেষে মঙ্গলবার রাজধানী ঢাকাসহ সারা দেশ থেকে আয়কর আদায় হয়েছে দুই হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকা। যা গত বছরের চেয়ে  ৩৬০ কোটি ৩২ লাখ টাকা বেশি। ২০১৪ সালে মেলায় রাজস্ব আদায় হয়েছিল ১ হাজার ৬৭৫ কোটি ৩০ লাখ ৭৩ হাজার ৪৫১ টাকা।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বিষয়টি নিশ্চিত করেছেন।

করদাতাদের ব্যাপক উপস্থিতির মধ্য দিয়ে সাত দিনব্যাপী এ মেলা শেষ হয়। এবারের মেলা থেকে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জিত হয়েছে।

এ মু’মেন জানায়, সপ্তাহব্যাপী আয়কর মেলার সাতদিন শেষে কর সেবা নিয়েছেন ৭ লাখ ৫৭ হাজার ৭৫৪ জন করদাতা ও  রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৬১ হাজা ৬০ জন করদাতা।

আর মেলার সপ্তম দিন (২২ সেপ্টেম্বর) আয়কর আদায় হয়েছে ৩৯৪ কোটি ৩৫ লাখ ৩৫ হাজার ১৩২ টাকা। এই দিনে কর সেবা নিয়েছেন ১ লাখ ৭ হাজার ১৮৫ জন করদাতা ও আয়কর বিটার্ন দাখিল করেছেন ৩৮ হাজার ২০৫ জন করদাতা।

যেখানে ২০১৪ সালের আয়কর মেলায় রিটার্ন জমা পড়েছিল ১ লাখ ৪৯ হাজার ৩০৯টি ও কর সেবা দেওয়া হয়েছিল ৬ লাখ ৪৯ হাজার ১৮৫ জন করদাতাকে।

ষষ্ঠ দিনে (সোমবার) মোট আয়কর আদায় হয়েছিল ৩০২ কোটি ২০ লাখ টাকা। এ দিনে কর সেবা দেওয়া হয়েছে ১ লাখ ১৬ হাজার ৪৩০ জন করদাতাকে ও রিটার্ন দাখিল করেছেন ২৪ হাজার ৭৪৯ জন করদাতা।

রাজধানী ঢাকাসহ সারা দেশের শেষদিন ৩১টি স্থানে মেলা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৭টি বিভাগসহ ১৫টি জেলা, ৭টি ভ্রাম্যমাণ উপজেলাসহ ১৬টি উপজেলা রয়েছে।

২০১৪ সালে আয়কর মেলায় এক হাজার ৬৭৫ কোটি ৩০ লাখ ৭৩ হাজার ৪৫১ টাকার রাজস্ব আদায় হয়েছিল।আর রিটার্ন জমা পড়েছিল ১ লাখ ৪৯ হাজার ৩০৯টি। এর বিপরীতে ছয় লাখ ৪৯ হাজার ১৮৫ জন করদাতাকে বিভিন্ন সেবা দেওয়া হয়েছিল। আর নতুন করদাতা হিসেবে নিবন্ধিত হয়েছিল ১৫ হাজার ৯০৭ জন।

এর আগে মঙ্গলবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী (১৬-২২ সেপ্টেম্বর) আয়কর মেলার অনুষ্ঠানিকভাবে সমাপনী ঘোষণা করেন আইনমন্ত্রী আনিসুল হক। এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান,  জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক জানান, আগামী ২০১৬ সালের মধ্যে সহজ, ব্যবসাবান্ধব জাতীয় আয়কর আইন হবে।

আইনমন্ত্রী বলেন, বর্তমানে প্রচলিত ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশটি সময়ের সঙ্গে তাল মিলিয়ে ঢেলে সাজানো এখন সময়ের দাবি। আমাদের সরকার ২০১৬ সালের মধ্যে আয়কর আইন উপহার দিতে পারবে বলে আমি বিশ্বাস করি। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ বছর শীতের শুরুতে আরও আয়কর মেলা আয়োজন করার পরিকল্পনা করছে বলে সমাপনী অনুষ্ঠানে জানান জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

শেয়ার করুন