আজ শনিবার, জুলাই ৩১, ২০২১ | ১৬ শ্রাবণ, ১৪২৮

শিরোনাম

রজতজয়ন্তী উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটির অনলাইন গণিত অলিম্পিয়াড

প্রকাশিত: বুধবার, জানুয়ারী ১৩, ২০২১


রজতজয়ন্তী উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটির অনলাইন গণিত অলিম্পিয়াড

মুক্তমন ডেস্ক : ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এইউবি) বর্ষ ব্যাপী বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে । রজতজয়ন্তী উপলক্ষে এই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল (সিএসই) বিভাগ জাতীয় পর্যায়ে এইচএসসি বা সমমানের ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনে গণিত অলিম্পিয়াড আয়োজন করে।

২০২০ সালের নভেম্বর মাসে গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু হয়। কোভিড-১৯ প্যান্ডেমিকের মধ্যেও দেশব্যাপী এইচএসসি ছাত্র-ছাত্রীদের অভাবনীয় সাড়া পাওয়া গিয়েছে।

 বিভিন্ন ধাপ পেরিয়ে প্রাথমিক ভাবে ৬৪০ জন নির্বাচিত হয় বাছাইপর্বে অংশ নেয়ার জন্য। সেখান থেকে উত্তীর্ণ ১৭০ জন ৪ জানুয়ারিতে অংশ নেয় চূড়ান্তপর্বে।

অনলাইনে গণিত প্রতিযোগিতার জন্য সিএসই বিভাগ নিজস্ব সিস্টেম তৈরি করেছিল। বিভাগের কিছু উদ্যমী ছাত্রদের নিজেদের তৈরী গণিত অলিম্পিয়াডের প্লাটফর্ম পুরো আয়োজনটি সাবলীলভাবে পরিচালনায় সহযোগিতা করে। তাই কোনরকম সমস্যা ছাড়াই ছাত্র-ছাত্রীরা এই গণিত অলিম্পিয়াডে সফলভাবে অংশ নিয়েছে।

১০ই জানুয়ারিতে বিডিরেন জুমে একটি অনুষ্ঠানের মাধ্যমে চূড়ান্ত পর্বের ফলাফল এবং পুরস্কার ঘোষণা করা হয়। এই অনুষ্ঠানে প্রধান বিচারক হিসেবে উপস্থিত ছিলেন স্বনামমধন্য কম্পিউটার বিজ্ঞানী, বাংলাদেশে গণিত অলিম্পিয়াড এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার স্বপ্নদ্রষ্টা এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিসটিংগুইজড প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ।

প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ভাইস-চ্যান্সেলর এমিরিটাস প্রফেসর ড. আবুল হাসান এম সাদেক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি-বোর্ডের চেয়ারম্যান ড. মুহাম্মাদ জাফর সাদেক। অনুষ্ঠানটির সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক মো: আহসান আরিফ।

২০০ এর অধিক ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে সিএসই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক মো: আহসান আরিফ এর বক্তব্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয় দুপুর ২টায়। বিভাগীয় প্রধান তাঁর বক্তব্যে ক্ষুদে মেধাবীদের কোভিড-১৯ প্যান্ডেমিকের মধ্যেও অনলাইনে আয়োজিত এই গণিত অলিম্পিয়াডে অংশ নেয়ার জন্য ধন্যবাদ দেন। তিনি আরও বলেন যে, এধরনের বুদ্ধিবৃত্তিক কার্যক্রম সিএসই বিভাগ অব্যাহত রাখবে।

বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি-বোর্ডের চেয়ারম্যান ড. মুহাম্মাদ জাফর সাদেক তাঁর বক্তব্যে গণিত অলিম্পিয়াড আয়োজনে জড়িত সবাইকে এবং উপস্থিত প্রতিযোগীদেরকে ধন্যবাদ জানান। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এইউবিকে শুভেচ্ছা জানিয়ে প্রধান বিচারক ড. মোহাম্মদ কায়কোবাদ প্রতিযোগীদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন। তিনি তাঁর বক্তব্যে বিশ্ববিদ্যালয়টির পঁচিশ বছর পূর্তি উদযাপন উপলক্ষে গণিত অলিম্পিয়াডের এই উদ্যোগকে প্রশংসা করেন। তিনি আরও বলেন, “গণিত অলিম্পিয়াড যুক্তির ধার এবং গাণিতিক বিশ্লেষণী ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ শুধু নিজেদের ছাত্র-ছাত্রীদের কথা ভাবছে না বরং সারা দেশে অসংখ্য উৎসাহী ও প্রাণচঞ্চল শিক্ষার্থীদের মেধা বিকাশের কথাও ভাবে।

প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেল এমিরিটাস প্রফেসর ড. আবুল হাসান এম সাদেক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বলেন, “তোমরা যদি সমাজ ও জাতিকে এগিয়ে নিতে চাও তাহলে বিশ্লেষণী দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই। গণিত অলিম্পিয়াডের মত প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে শুধু তোমাদেরই উন্নতি হবে না বরং তোমাদের মাধ্যমে এই দেশ ও জাতি উন্নতি লাভ করবে।“ তিনি তাঁর বক্তব্যে আন্তরিক ধন্যবাদ জানান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে রজতজয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা বাণী প্রদানের জন্য।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ফলাফল ও পুরস্কার ঘোষণা করা হয়। প্রথম স্থান অধিকার করে গাজীপুরের এম.ই.এইচ কলেজের মেধাবী শিক্ষার্থী মুনিমু চৌধুরী রোজ। দ্বিতীয় স্থান অধিকার করে ঢাকার স্কলাস্টিকা এর শিক্ষার্থী ফারজান আহমেদ হোসাইন। তৃতীয় স্থান অধিকার করে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মো: ফুয়াদ আল আলম। বিজয়ীরা তাদের বক্তব্যে আনন্দ প্রকাশ করে এবং এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশেকে ২৫বছর পূর্তি উপলক্ষে এই গণিত অলিম্পিয়াড আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করে। প্রথম স্থান দখলকারীকে একটি ট্যাব, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদেরকে একটি করে স্মার্টফোন পুরস্কার হিসেবে প্রদানের ঘোষণা করা হয়। ৪র্থ থেকে ১০ম স্থান অধিকারীদেরকে দুইটি করে বই ও সার্টিফিকেট, ১১তম থেকে ৩৩তম স্থান অধিকারীদেরকে একটি করে বই ও সার্টিফিকেট প্রদানের ঘোষণা করা হয়। এছাড়াও ৩৪ তম থেকে ১৭০তম স্থান অধিকারীদেরকে ডিজিটাল সার্টিফিকেট প্রদানের ঘোষণা করা হয়।
 
গণিত অলিম্পিয়াডের চূড়ান্তপর্বের প্রশ্ন প্রণয়ন এবং প্রধান বিচারক হিসেবে শুরু থেকে শেষ পর্যন্ত থাকার জন্য ড. মোহাম্মদ কায়কোবাদকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়ে সম্মাননা স্মারকপ্রদানের ঘোষণা করা হয়। এছাড়াও সিএসই বিভাগের ছাত্রদের তৈরী ‘পূর্ণচিন্তা’ কে গণিতের প্লাটফর্ম হিসেবে সম্মাননা স্মারক প্রদানের ঘোষণা করা হয়।

অনুষ্ঠানটির শেষপর্যায়ে প্রধান অতিথি চূড়ান্তপর্বে সকল প্রতিযোগীদেরকে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগে ভর্তি হলে বিশেষ বৃত্তি প্রদানের ঘোষণা দেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সিএসই বিভাগের প্রভাষক শময়িতা জাহিদ মিতিন এবং সার্বিক সহায়তায় ছিলেন একই বিভাগের প্রভাষক মাওয়েজাতুন হাসানা।

হাজিরা ১ তারিখ : ছুটছেন তারা

হাজিরা ১ তারিখ : ছুটছেন তারা

বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ২৪ হাজার

বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ২৪ হাজার

ব‌রিশা‌লে করোনায়  ১৪ জনের মৃত্যু

ব‌রিশা‌লে করোনায় ১৪ জনের মৃত্যু

আফগানিস্তানে জাতিসংঘের কার্যালয়ে হামলা

আফগানিস্তানে জাতিসংঘের কার্যালয়ে হামলা

ব্রিটেনে বেড়েছে করোনা সংক্রমণ

ব্রিটেনে বেড়েছে করোনা সংক্রমণ

বিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ৮০ লাখ

বিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ৮০ লাখ

তিন লঙ্কান ক্রিকেটার এক বছর নিষিদ্ধ

তিন লঙ্কান ক্রিকেটার এক বছর নিষিদ্ধ

রাজশাহী মেডিকেলে  ১৩ মৃত্যু

রাজশাহী মেডিকেলে ১৩ মৃত্যু

সিনহা হত্যার এক বছর

সিনহা হত্যার এক বছর

প্রধানমন্ত্রী ফেলোশিপ পাচ্ছেন ৫৫ জন

প্রধানমন্ত্রী ফেলোশিপ পাচ্ছেন ৫৫ জন

কাবুল বিজয়ের পথে তালেবান ! পিছু হটছে মার্কিণ-ন্যাটো-ভারতীয় বাহিনী

কাবুল বিজয়ের পথে তালেবান !

ঘোষিত মুদ্রানীতি গতানুগতিক: ডিসিসিআই

ঘোষিত মুদ্রানীতি গতানুগতিক: ডিসিসিআই

প্রয়াত ফকীর আলমগীরকে নিয়ে স্ত্রীর আবেগঘন লেখা! থেমে গেল হেনরির হাতুড়ির শব্দ

প্রয়াত ফকীর আলমগীরকে নিয়ে স্ত্রীর আবেগঘন লেখা!

আনন্দ-বিষাদের শ্রাবণধারা!

আনন্দ-বিষাদের শ্রাবণধারা!

সরকার দেশেকে ‘দুর্নীতিতে পরিপূর্ণ’ করে ফেলেছে : ফখরুল

সরকার দেশেকে ‘দুর্নীতিতে পরিপূর্ণ’ করে ফেলেছে : ফখরুল

স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি পালনের আহ্বান কাদেরের

স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি পালনের আহ্বান কাদেরের

হেলেনা জাহাঙ্গীরের কন্যাও মাদকাসক্ত!

হেলেনা জাহাঙ্গীরের কন্যাও মাদকাসক্ত!

করোনায় লকডাউন কোনও সমাধান নয়: জিএম কাদের

করোনায় লকডাউন কোনও সমাধান নয়: জিএম কাদের

কেন রাশিয়াকে চায় আর্মেনিয়া

কেন রাশিয়াকে চায় আর্মেনিয়া

অলিম্পিক পদক জয় সান মারিনোর

অলিম্পিক পদক জয় সান মারিনোর

ভারপ্রাপ্ত সম্পাদকঃ জিয়াউল হক
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ ছাদেকুর রহমান
প্রকাশকঃ আব্দুল্লাহ আল মাহমুদ

বার্তা বিভাগ মোবাইল: +88 016 01 22 45 45
বাণিজ্য বিভাগ মোবাইল: +88 017 88 445 222

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়:
৩/২, আউটার সার্কুলার রোড, প্রশান্তি হাইটস, স্যুট # এ-৪ (পঞ্চম তলা), রাজারবাগ, ঢাকা-১২১৭ থেকে প্রকাশিত।

ই-মেইল: muktomonnews24@gmail.com
ই-মেইল: muktomontv@gmail.com


© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | মুক্তমন এসএসএস লিমিটেডের একটি প্রতিষ্ঠান | About Us | Privacy Policy