সাহিত্যে নোবেল পেলেন সাংবাদিক সভেতলানা

প্রকাশিত

ডেস্ক প্রতিবেদন : সাহিত্যে ২০১৫ সালের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ একাডেমি বেলারুশের লেখক ও সাংবাদিক সভেতলানা অ্যালেক্সিয়াভিচকে সাহিত্যে নোবেল বিজয়ী ঘোষণা করেছে।

৬৭ বছর বয়সী অ্যালেক্সিয়াভিচ একজন রাজনৈতিক লেখক। গত বছরও এ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন তিনি। রয়্যাল সুইডিশ একাডেমির সভাপতি সারা ডানিয়াস তার লেখাকে এ সময়ের অন্যতম সাহসিকতার প্রতীক বলে মন্তব্য করেছেন।

১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত ১১১ জন সাহিত্যিককে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। বেলারুশের এই লেখকসহ মোট ১৪ জন নারী সাহিত্যে নোবেল পেয়েছেন। তবে প্রথম কোনো সাংবাদিক হিসেবে সাহিত্যে নোবেল পেলেন অ্যালেক্সিয়াভিচ।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে ৮০ লাখ সুইডিশ ক্রোনার তুলে দেয়া হবে। গত বছর ফরাসি ঔপন্যাসিক প্যাট্রিক মোদিয়ানো সাহিত্যে নোবেল পেয়েছিলেন।

ওয়ার আনওমেনলি ফেস নামে অ্যালেক্সিয়াভিচের লেখা প্রথম বইটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া কয়েক শ’ নারীর সাক্ষাতকারের ওপর ভিত্তি করে লিখেছেন। যুদ্ধে সোভিয়েত ইউনিয়নে লাখ লাখ নারী অংশগ্রহণ করে। কিন্তু তাদের কথা থেকে যায় একেবারেই আড়ালে। তার লেখা এ বইয়ে সেই সময়ের সংকটের কথা উঠে এসেছে। বইটি প্রকাশের পর দুই লাখেরও বেশি কপি বাজারে বিক্রি হয়।

শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সূত্র : দ্য গার্ডিয়ান ও বিবিসি।

শেয়ার করুন