হলো না মুহাম্মাদ ছবির প্রদর্শনী (ভিডিও)

বিনোদন ডেস্ক : বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা:)-এর জীবনী নিয়ে নির্মিত ছবি ‘মুহাম্মাদ- দ্য মেসেঞ্জার অব গড’-এর উদ্বোধনী প্রদর্শনী ২৪ ঘণ্টার জন্য স্থগিত করা হয়েছে। ইরানি ছবির ইতিহাসে সবেচেয় ব্যয়বহুল এ ছবিটি পরিচালনা করেছেন খ্যাতনামা ইরানি চলচ্চিত্রকার মজিদ মাজিদি।

ছবি সংশ্লিষ্টরা জানায়, কারিগরি ত্রুটির কারণে বাধ্য হয়েই ছবিটির প্রদর্শনী বন্ধ রাখতে হয়েছে। মন্ট্রিল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের আগে বুধবার ইরানের ১৪০টি থিয়েটারে এটি দেখানোর কথা ছিল। তবে সব ত্রুটি সারিয়ে বৃহস্পতিবার এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত হওয়া গেছে।

প্রসঙ্গত, ‘মুহাম্মাদ’ ছবির প্রযোজক ও পরিবেশক মুহাম্মাদ রেজা সাবেরি। ছবিটি তৈরিতে ব্যয় হয়েছে প্রায় চার কোটি ডলার। আর পুরো ছবিটি নির্মাণে সাত বছরের বেশি সময় লেগেছে। ১৭১ মিনিটের এ মুভিতে অভিনয় করেছেন ইরানের শীর্ষস্থানীয় অভিনেতারা। এতে ব্যায় হয়েছে প্রায় ৫৫ কোটি ডলার।

ছবিটি নির্মাণে চলচ্চিত্র জগতের আন্তর্জাতিক পরিমণ্ডলে খ্যাতিমান ব্যক্তিত্বরা সহযোগিতা করেছেন। এতে কাজ করেছেন ইতালির সিনেমাটোগ্রাফার ভিত্তোরিও স্তোরারো, ইতালির ফিল্ম এডিটর রোবাতো পেরপিগানি, মার্কিন স্পেশাল এফেক্ট শিল্পী স্কট ই অ্যান্ডারসন, ইতালির মেকআপ আর্টিস্ট গিয়ানেত্তো ডি রোসি এবং অস্কার জয়ী ভারতীয় সুরকার এ আর রহমান।

মহানবী (সা:)-এর জীবনের তিনিটি অংশ নিয়ে তিন খন্ডে নির্মিত হবে ছবিটি। আপাতত মুক্তি পাচ্ছে প্রথম খণ্ড। এখানে মহানবীর মাতৃগর্ভে থাকাকালীন সময় থেকে শুরু করে তার তরুণ বয়স পর্যন্ত সময়ের পটভূমি তুলে ধরা হয়েছে। ইরানের শিয়াদের কাছে ব্যাপক প্রশংসিত হলেও সুন্নি মুসলিমদের কাছে ছবিটি বিতর্কের সৃষ্টি করেছে। তারা ছবিটি বন্ধের জন্য নানা রকম কর্মসূচিও পালন করে যাচ্ছেন।

ছবিতে সবার মুখ দেখা গেলেও মহানবী (সা:)- এর চরিত্রে অভিনয় করা অভিনেতার মুখ দেখানো হয়নি।

দেখুন ছবিটির ট্রেলার :