১০ হাজার টন পেঁয়াজ আমদানি করছে ভারত

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : পেঁয়াজবাজার নিয়ে শঙ্কায় ভুগছে ভারত। আর এ শঙ্কা কাটাতে বাইরে থেকে পেঁয়াজ আমদানির নির্দেশ দিয়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এমএমটিসি। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ১০ হাজার টন পেঁয়াজ আমদানি করা হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

শুক্রবার এক খবরে বিজনেস টুডে জানিয়েছে, পাকিস্তান, মিশর, চীন ও আফগানিস্তান থেকে এই পেঁয়াজ আমদানি করার কথা বলা হয়েছে। এ লক্ষ্যে দরপত্র আহ্বানের কাজও সেরে ফেলেছে এমএমটিসি।

খবরে জানানো হয়েছে, মহারাষ্ট্রের লাসালগাঁওয়ের পাইকারী বাজার হচ্ছে দেশের সর্ববৃহৎ শস্যের বাজার। আজ শুক্রবার এ বাজারে পাইকারী পেয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫৪ রুপি। এদিকে দিল্লির খুচরো বাজারে পেয়াজের দাম উঠেছে ৮০ রুপি পর্যন্ত।

দরপত্রে বলা হয়, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওয়াগা সীমান্ত, কান্ডলা, জিএনপিটি ও চেন্নাই বন্দরগুলোর মাধ্যমে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রসঙ্গত, বৈরী আবহাওয়ার কারণে পেয়াজের সরবরাহ কমে যাওয়ায় ভারতে দিন দিন এ পণ্যের বাজার চড়া হচ্ছে। দাম হচ্ছে আকাশচুম্বী।

গতকাল বৃহস্পতিবার মিড-ডের এক প্রতিবেদনে বলা হয়, আগামী কয়েক সপ্তাহে পেঁয়াজের দাম বেড়ে কেজি প্রতি ১০০ রুপিতে বিক্রি হবে বলে আশঙ্কা করছেন খুচরো বিক্রেতারা। এতে করে মধ্যবিত্তদের কষ্ট আরও বাড়তে পারে।

অবশ্য, মিড-ডের বরাত দিয়ে পেঁয়াজের দাম ১০০ রুপি পর্যন্ত উঠতে পারে- এমন আশঙ্কার খবর আগেই প্রকাশ করে বেশ কয়েকটি সংবাদ মাধ্যম।

শেয়ার করুন