৫০ পেরিয়ে বেবী নাজনীন

বিনোদন প্রতিবেদক : ব্ল্যাক ডায়মন্ডখ্যাত সংগীত শিল্পী বেবী নাজনীনের জন্মদিন আজ (২৩ আগষ্ট)। ৫০ বছর আগে ১৯৬৫ সালের এই দিনে তিনি নীলফামারীর সৈয়দপুরে জন্মগ্রহণ করেন। আজ তিনি ৫০ পেরিয়ে ৫১ বছরে পা রেখেছেন।

অতিবাহিত করেছেন সংগীত জীবনের ৪২ বছর। এ সময়ের মধ্যে অর্জন করেছেন অসংখ্য পুরস্কার। অডিও বাজারে তার ৫০টি একক অডিও অ্যালবামসহ ৩ শতাধিক মিশ্র অ্যালবাম প্রকাশ হয়েছে।

পেশাগত কারণে গত চার মাস ধরে আমেরিকায় অবস্থান করছেন তিনি। সেখানে প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে জন্মদিনের আনন্দ ভাগাভাগি করবেন বলে জানা গেছে পারিবারিক সূত্রে। তিনি দেশে ফিরছেন আগামী মাসে।

সীমান্ত শহর রংপুরের মেয়ে বেবী নাজনীনের সংগীত ক্যারিয়ার শুরু শিশু বয়স থেকে। ঐ সময়ই প্রথমে রংপুর বেতার পরে ঢাকা বেতারের তালিকাভূক্ত শিল্পী হন। ক্ল্যাসিক্যাল, রবীন্দ্র, নজরুল, লালন, ফোক এবং আধুনিক-সংগীতের সকল ধারায় বিচরণ করা শিল্পী বেবী নাজনীন অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন।

‘রংধনু থেকে’, ‘এলোমেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আচঁল’, ‘কাল সারারাত’, ‘দুচোখে ঘুম আসে না’, ‘মরার কোকিলে’, ‘মানুষ নিস্পাপ পৃথিবীতে আসে’, ‘লোকে বলে আমার ঘরে’, ‘ও বন্ধু তুমি কই’সহ এমন অসংখ্য গান তার কণ্ঠে আকাশ ছুঁই জনপ্রিয়তা পায়।

৫০টি একক অ্যালবামসহ অডিও বাজারে তার রয়েছে চার শতাধিক মিশ্র অ্যালাবাম। চলচ্চিত্রেও বেবী নাজনীন গেয়েছেন অনেক গান। একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত বেবী নাজনীন সংগীতে অবদানের জন্য দেশ বিদেশের অনেক সন্মাণায় ভূষিত হয়েছেন।