খেলা-বিনোদন

এ আর রহমানের ‘কারার ঐ লৌহ কপাট’ সরানোর নির্দেশ

মুক্তমন রিপোর্ট : অনলাইন প্ল্যাটফর্ম থেকে অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের গাওয়া কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি অপসারণ করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ৬ ডিসেম্বর সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী ও ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির এ রিট দায়ের করেন।

এর আগে, গত ১৯ নভেম্বর এ আর রহমানের সুরে গাওয়া ‘কারার ঐ লৌহ-কপাট’ গানটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠান মোহাম্মদ হুমায়ন কবির। নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে অনলাইন প্লাটফর্ম থেকে ‘পিপ্পা’ সিনেমার এ গানটি অপসারণ করতে বলা হয়। কিন্তু কোনো পদক্ষেপ না নেওয়ায় এ রিট দায়ের করা হয়।

প্রসঙ্গত, ‘কারার ঐ লৌহ কপাট’ গানটির মূল লেখক, সুরকার ও গীতিকার বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তার এই গানটি রিমেক করেছিলেন এ আর রহমান। মূলত বলিউডের ‘পিপ্পা’ সিনেমার জন্যই গানটি নতুন আঙ্গিকে তৈরি করেছিলেন তিনি। কিন্তু প্রকাশিত হওয়ার পরই গানটিকে বিকৃত করা হয়েছে, এমন অভিযোগ তোলেন বিদ্রোহী কবির নাতি অনির্বাণ কাজী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button