জাতীয়

শিল্পকলায় লাকি যুগের অবসান

মুক্তমন রিপোর্ট : বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন লিয়াকত আলী লাকী। সোমবার (১২ আগস্ট) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। পদত্যাগ প্রসঙ্গে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ জানান, হোয়াটসঅ্যাপে পদত্যাগপত্র পাঠিয়েছেন লিয়াকত আলী লাকী।

জানা গেছে, রোববার (১১ আগস্ট) দুপুরে অনুগত কয়েকজন কর্মকর্তাকে নিয়ে লিয়াকত আলী লাকী শিল্পকলা একাডেমিতে প্রবেশের চেষ্টা করেন। এতে ছাত্র-জনতা ক্ষুব্ধ হন এবং তাদের ধাওয়া করেন। লাকীর বিরুদ্ধে পদত্যাগের স্লোগান দেন তারা। এ সময় দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন তিনি। আজ ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন এই নাট্যব্যক্তিত্ব।

২০২২ সালে লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে ওঠা অর্থ আত্মসাৎসহ একাধিক অনিয়মের অভিযোগ অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকে জমা পড়া অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় এক যুগ ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বে থাকা লিয়াকত আলী লাকী অনিয়মের মাধ্যমে সরকারি তহবিল থেকে ২৬ কোটি টাকা তুলে নিয়েছেন।

২০১১ সালের ৭ এপ্রিল শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পর অনেকবারই লিয়াকত আলী লাকীকে অপসারণের দাবি ওঠে। দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশনে তাকে জিজ্ঞাসাবাদ করার কথাও জানা যায়।

২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মতো তার পদের মেয়াদ বাড়ানো হয়। শিল্পকলা একাডেমির ইতিহাসে তিনিই বেশি সময় ধরে মহাপরিচালক পদে ছিলেন। গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগের পর থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের খবর আসতে শুরু করে। সেই ধারাবাহিকতায় অনেক দেরিতেই পদত্যাগ করলেন লাকী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button