অন্যান্য

কানাডায় অটোয়ার এমপি ইয়াসির নাকভীর সাথে বাংলাদেশ কমিউনিটির সাক্ষাৎ

মুক্তমন ডেস্ক : গত ২৮ আগস্ট বুধবার কানাডার রাজধানী অটোয়া আসনে কানাডিয়ান পার্লামেন্ট সদস্য ইয়াসির নাকভীর সাথে বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ সাক্ষাৎ করেন। প্রায় ঘন্টাব্যাপী এ সাক্ষাতে তারা ৫ আগস্ট পরবর্তী নতুন বাংলাদেশের চিত্র তুলে ধরেন এবং ডঃ ইউনুসের নেতৃত্বে গঠিত বর্তমান সরকারকে কানাডা সরকারের পক্ষ থেকে সর্বোতভাবে সহায়তা করার আহবান জানান।

কমিউনিটির সদস্যবৃন্দ লিবারেল সরকারের এ প্রভাবশালী সদস্যকে জানান যে বাংলাদেশের পতিত সরকারের দূর্নীতিগ্রস্থ নেতা, মন্ত্রী, এবং প্রশাসনের আমলা ও তাদের পরিবার বাংলাদেশের সম্পদ অবৈধভাবে লুণ্ঠন করে বেগমপাড়াসহ বিভিন্ন সিটিতে নামে-বেনামে আলিশানপাড়া গড়ে তুলেছে। আওয়ামী সরকারের পতনের সাথে সাথে লুণ্ঠন ও মানবতাবিরোধী কার্যকলাপে জড়িত এসব ব্যক্তিবর্গ কানাডায় রাজনৈতিক আশ্রয় এবং বিভিন্ন ইমিগ্রেশন প্রোগ্রামের মাধ্যমে স্থায়ী হবার পাঁয়তারা করছে। কমিউনিটি এ ব্যাপারে কানাডা সরকার বিশেষভাবে ইমিগ্রেশন মন্ত্রণালয়কে এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নেবার আহবান জানান। বিগত সরকারের কোন দূর্নীতিবাজ এবং মানবাধিকার লঙ্ঘনকারী যেন কোনোভাবেই কানাডায় আশ্রয় না পায় সে ব্যাপারে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার দাবি জানান।

অটোয়া কমিউনিটির নেতৃবৃন্দ জাতিসংঘ ফ্যাক্ট ফাইন্ডিং কমিটিকে কানাডা সরকারের পক্ষ থেকে সহায়তা দেবার জন্য বাংলাদেশস্থ কানাডিয়ান হাইকমিশনকে যথাযথ ব্যবস্থা নেবার আহবান জানান। এছাড়াও পতিত সরকারের দোসর যারা মানি লন্ডারিংয়ের মাধ্যমে বাংলাদেশের টাকা কানাডায় পাচার করেছেন কানাডিয়ান ফাইনান্সিয়াল ইন্টিলেজেন্সের মাধ্যমে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসার কার্যকর পদক্ষেপ নেবার দাবি জানান।

সরকারদলীয় এমপি নাদভী মনোযোগ সহকারে বাংলাদেশ কমিউনিটির কথা শুনেন এবং ইমিগ্রেশন, পররাষ্ট্র, ফাইনান্স, ও জননিরাপত্তা দপ্তরের মন্ত্রীসহ দায়িত্বশীলদের নিকট এ ব্যাপারে ব্যবস্থা নেবার অনুরোধ জানাবেন বলে কমিউনিটিকে আশ্বস্ত করেন। এছাড়াও আগামী মাসে সংসদ অধিবেশনে এ ব্যাপারে জোরালো বক্তব্য তুলে ধরবেন বলেও আশ্বাস দেন।

বাংলাদেশ কমিউনিটির মধ্য থেকে মিসবাহুল ইসলাম, আব্দুল্লাহ মাসউদ, মনোয়ার হোসেন, আনোয়ার হোসেন, আবু হারুন, আসাদ মাহমুদ, এবং মুসতাইম বিল্লাহ সহ আর অনেকে উপস্থিত হয়ে এ সংক্রান্ত দাবিগুলো এমপি ইয়াসির নাকভীর কাছে পেশ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button