মত প্রকাশ

জাতীয় সরকার বনাম রাজনৈতিক সরকার

ডা. এম. জি. মোস্তফা মুসা

ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব লিখিত একটি প্রবন্ধে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে এমপি এবং ইউপি চেয়ারম্যানদের ভূমিকা নিয়ে একটি সুস্পষ্ট এবং সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি উপস্থাপন করা হয়েছে। লেখক ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব বিশেষভাবে সমালোচনা করেছেন বর্তমান দলভিত্তিক নির্বাচন ব্যবস্থার, যা জনপ্রতিনিধিদের দায়িত্ব পালনে সীমাবদ্ধতা তৈরি করেছে।

লেখকের মতে, এমপি এবং ইউপি চেয়ারম্যানরা সার্বজনীন জনপ্রতিনিধি হিসেবে কাজ করতে ব্যর্থ হচ্ছেন এবং দলীয় আদর্শ ও স্বার্থের প্রতি অন্যায় আনুগত্য তাদের কার্যক্ষমতা এবং বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ করছে।

লেখক আরও উল্লেখ করেছেন যে, দলভিত্তিক জনপ্রতিনিধিত্বের ফলে সামাজিক বৈষম্য, দূর্নীতি, এবং মাফিয়াতন্ত্রের প্রসার ঘটেছে। এই অবস্থার উত্তরণে তিনি বর্তমান দলভিত্তিক নির্বাচনী পদ্ধতি বাতিল করার প্রস্তাব দিয়েছেন এবং জাতীয় সরকারের আদলে একটি অংশগ্রহণভিত্তিক সরকারের কথা বলেছেন যা সামগ্রিক জনগণের স্বার্থে কাজ করবে।

বিশ্লেষণ:

বাংলাদেশে জনপ্রতিনিধিদের নির্বাচনের পদ্ধতি প্রায় ৫০ বছরের ইতিহাসে তাদের কার্যকরী ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। নির্বাচিত জনপ্রতিনিধিরা দলীয় আদর্শ ও স্বার্থের প্রতি বেশি অন্যায় গুরুত্ব দেওয়ায় জনগণের জন্য তাদের সার্বজনীন দায়িত্ব পালন ব্যর্থ হয়েছে।

বাংলাদেশে অনেক জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার পর দলীয় নেতাদের প্রতি অন্যায় আনুগত্যের জন্য জনগণের প্রকৃত স্বার্থের প্রতি মনোযোগ দিতে ব্যর্থ হয়েছেন।

এ ধরনের পরিস্থিতি দলভিত্তিক রাজনীতির অনিবার্য ফলাফল, যেখানে ব্যক্তি বা দলের বিশেষ স্বার্থ সমাজের সামগ্রিক কল্যাণের চেয়ে অধিক গুরুত্ব পায়।

ফলে, জনগণ তাদের ন্যায্য রাষ্ট্রীয় সেবা থেকে বঞ্চিত হয়েছে, যা তাদের জীবনযাত্রা এবং সামগ্রিক উন্নয়নের ক্ষেত্রে প্রভাব ফেলেছে।

জাতীয় সরকার বনাম রাজনৈতিক সরকার:

বর্তমান প্রেক্ষাপটে, একটি জাতীয় সরকার, যেখানে জনগণের বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব থাকবে, রাজনৈতিক সরকারের তুলনায় বেশি কার্যকর হতে পারে। জাতীয় সরকার সাধারণত বিভিন্ন রাজনৈতিক দল এবং শ্রেণীর প্রতিনিধিত্ব করে, যার ফলে এটি একক দলীয় সরকারের তুলনায় অধিকতর প্রতিনিধিত্বমূলক এবং ন্যায্য হতে পারে।

এক্ষেত্রে, রাজনৈতিক পক্ষপাতমূলক সিদ্ধান্তের পরিবর্তে জনসাধারণের কল্যাণে একটি ঐক্যবদ্ধ ও অংশগ্রহণমূলক সিদ্ধান্ত গ্রহণের সম্ভাবনা বেশি থাকে।

উপসংহার:

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে দলভিত্তিক নির্বাচনী পদ্ধতি বাস্তবিকভাবে পরিবর্তনের মুখাপেক্ষী।

একটি অংশগ্রহণভিত্তিক জাতীয় সরকারের ধারণা সমাজের জন্য একটি উন্নততর পথ হতে পারে, যেখানে জনগণের প্রকৃত সমস্যাগুলোর সমাধান করা হবে এবং সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য কমানো সম্ভব হবে।

সামগ্রিকভাবে, বাংলাদেশের রাজনৈতিক ব্যবস্থা এখনো সংস্কারের প্রয়োজন রয়েছে, এবং এই সংস্কারগুলো যদি গভীর থেকে না হয় তবে সমাজে কাঙ্ক্ষিত উন্নয়ন আসবে না।

বিশেষ করে দূর্নীতি ও মাফিয়াতন্ত্রের মতো সমস্যাগুলো মোকাবিলায় প্রয়োজন একটি ঐক্যবদ্ধ এবং অংশগ্রহণমূলক সরকারের যা সত্যিকার অর্থে জনগণের কল্যাণে কাজ করবে।

(মূসা: ২০-০৮-২৪)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button